ফেসবুকে মোবাইল নম্বর ও ছবি দিতেই হবে

বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭-০৮-২০১৯ ০৭:১৪:০১ pm

ফেসবুকে অনেকটা আড়ালেই বেশ কিছু পরিবর্তন এসেছে। এর মধ্যে রয়েছে পরিচয় গোপন করে অ্যাকাউন্ট খোলার সুবিধা বাতিল করার মতো ব্যবস্থাও। এখন অন্তত একটা প্রোফাইল ছবি ও অ্যাকাউন্টের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য না দিলে অ্যাকাউন্ট খুলতে দিচ্ছে না ফেসবুক।


এ ছাড়া অনেকটা জোর করেই ফেসবুকে মোবাইল নম্বর দিতে বাধ্য করা হচ্ছে। অ্যাকাউন্ট ভেরিফিকেশনের নামে প্রোফাইলের ছবি ও মোবাইল নম্বর দেওয়া ছাড়া অ্যাকাউন্ট খোলা এখন কঠিন। নিষ্ক্রিয় অ্যাকাউন্ট তৈরি বন্ধ করতে এবং বেনামে নিপীড়নকারীদের অ্যাকাউন্ট তৈরি ঠেকাতে এ ব্যবস্থা নেওয়ার কথা বলেছে ফেসবুক কর্তৃপক্ষ।


আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়, যাঁদের একাধিক ফেসবুক অ্যাকাউন্ট আছে, তাঁদের জন্য ফেসবুকে প্রোফাইলের বাড়তি তথ্য দেওয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফেসবুকে লগইন করতে গেলে অ্যাকাউন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এসব অ্যাকাউন্টের মালিকদের। যদি এসব অ্যাকাউন্টে মোবাইল নম্বর দেওয়া না থাকে, তবে ফেসবুক মোবাইল নম্বর ও অন্তত একটি প্রোফাইল ছবি চাইবে। তবে একই মোবাইল নম্বর দিয়ে একাধিক ফেসবুক আইডি খোলার সুযোগ রাখেনি ফেসবুক।


প্রাইভেসি বা ব্যক্তিগত তথ্য সুরক্ষার মতো বিষয়গুলো নিয়ে অনেক দিন ধরেই ফেসবুকের সমালোচনা হচ্ছে। অনেকেই ফেসবুক থেকে তাঁদের প্রকৃত অ্যাকাউন্ট মুছে ফেলে একটি ‘নকল’ অ্যাকাউন্ট তৈরি করে ব্যবহার করছেন। এসব অ্যাকাউন্টে অনেক সময় ছবি বা মোবাইল নম্বর দেন না তাঁরা। এমনকি বন্ধুতালিকায় কাউকে যুক্ত করেন না। বিভিন্ন ফেসবুক পেজ দেখতে এবং ফেসবুকের মাধ্যমে অন্যান্য অ্যাপে লগইন করতে ব্যবহার করা হয়। এসব ডামি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে তাদের মোবাইল নম্বর ও প্রোফাইলের ছবি দিতে বাধ্য করবে ফেসবুক।


ফেসবুকের এ ভেরিফিকেশন–প্রক্রিয়ায় আসলে যেসব ভুয়া অ্যাকাউন্ট থেকে গুজব বা মিথ্যা তথ্য ছড়ানো হয়, তা ঠেকানো যাবে বলে মনে করছে ফেসবুক কর্তৃপক্ষ। অবশ্য যাঁরা ফেসবুকে তথ্য দিতে চান না, তাঁদের জন্য ফেসবুক থেকে নিজের তথ্য ডাউনলোড করে অ্যাকাউন্ট মুছে দেওয়ার সুযোগও রয়েছে।

আপনার মতামত লিখুন