ধর্মের দোহাই দিয়ে বন্ধ করা হলো সিনেমা

বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০-০৮-২০১৯ ১১:৩৬:৪৪ am

বলিউডডের খ্যাতিমান অভিনেতা ও সমালোচকরা যখন ছবিটিকে প্রশংসায় ভাসাচ্ছেন, ঠিক তখনই এক দল ধর্মভীরু মানুষের তোপের মুখে পড়ে সিনেমাটি। গেল শুক্রবার (২৮ জুন) মুক্তি পায় অনুভব সিনহা পরিচালিত আয়ুষ্মান খুরানা অভিনীত আর্টিকেল ১৫ ছবিটি। এই সিনেমারি সঙ্গেই এমন ঘটনা ঘটেছে। কিছু ধর্মভীরু মানুষ সিনেমা হল ভাঙচুরের হুমকী দিয়ে হল থেকে সিনেমাটি নামাতে বাধ্য করেছে বলে অভিযোগ তুলেছেন এই সিনেমার নির্মাতা।


আর্টিকেল ১৫ সিনেমাটি নির্মিত হয়েছে ভারতীয় সমাজ ব্যবস্থার বর্ণভিত্তিক বৈষম্যের প্রেক্ষাপটে। সিনেমাটি মুক্তির দ্বিতীয় দিনেই বক্স অফিসে আয় হয় ৭ কোটি ২৫ লক্ষ।


জানা গেছে, শুক্রবার সিনেমাটি মুক্তি পেলে একদল লোক কানপুরে হামলা চালায়। শনিবারও হামলা চালায় তারা। সেই হামলার জের ধরেই বন্ধ করে দেওয়া হয় এই সিনেমার সবকটি শো। হামলাকারীরা এই সিনেমার পোস্টার ছিঁড়ে ফেলে। স্লোগান তোলে পরিচালকের বিরুদ্ধেও।


কানপুরের এক হল মালিক বলেন, সিনেমার বিষয়ের সঙ্গে আমাদের পূর্ণ সমর্থন আছে। কিন্তু এই সিনেমা চালিয়ে হল ভাঙচুর হোক তা আমরা চাই না। এমনকী পুলিশও আমাদের সেই নিরাপত্তা দিচ্ছে না। আমরা ডিস্ট্রিবিউটারদের বলেছি যে কানপুরে এই সিনেমার কোনও শো রাখা যাবে না।


পরিচালক অনুভব সিনহা বলেন, কানপুরের ব্রাহ্মণদের এমন আচরণে আমি স্তম্ভিত হয়ে গেছি। প্রশাসনও বিষয়টি নিয়ে গা ছাড়া মনোভাব দেখিয়েছেন। এদিকে ভারতের অন্য শহরে আমাদের ছবি ভালো সাড়া ফেলেছে। সেখানে সবকটি শো হাউসফুল হচ্ছে।


সিনেমাটির মূল চরিত্রে আয়ুষ্মান খুরানার পাশাপাশি ইশা তালওয়ার, মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র, সায়নি গুপ্ত ও মোহাম্মদ জিসান আয়ুব গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। 

আপনার মতামত লিখুন