নাইজেরিয়ায় আইএসের হামলায় হতাহত ৪০

বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ৩১-০৭-২০১৯ ০৮:১৫:০১ am

মধ্যপ্রাচ্যভিত্তিকক আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের নিজস্ব ওয়েবসাইট আমাক নিউজ এজেন্সিতে এক বিবৃতি দিয়ে জানিয়েছে, নাইজেরিয়ার বোর্নো প্রদেশে তাদের দুটি পৃথক হামলায় ৪০ জনেরও বেশি হতাহত হয়েছে।


আমাকের বিবৃতি, সামরিক কর্মকর্তা এবং স্থানীয়দের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত সোমবার এবং মঙ্গলবার দেশটির সামরিক বাহিনীর সঙ্গে আইএসের বন্দুকযুদ্ধ এবং সংঘর্ষের কারণে এই হতাহতের ঘটনা ঘটে।


তবে রয়টার্সের পক্ষ থেকে নাইজেরিয়ার সেনাবাহিনীর এক মুখপাত্রের সঙ্গে হামলার বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তিনি ফোন কলের প্রতিউত্তর দেননি। তাই ঠিক কতজন হতাহত হয়েছে তা নির্দিষ্ট করে বলতে পারেনি রয়টার্স।


গত রোববার নাইজেরিয়ার একটি জানাজা অনুষ্ঠানে স্থানীয় জঙ্গি সংগঠন বোকো হারামের গুলিবর্ষণে অন্তত ৬৫ জন নিহত হয়। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বর্নো রাজ্যে এ হামলার ঘটনা ঘটে। তারপর দুইদিনে দুটি হামলার কথা জানালো আইএস।


২০১৪ সালে বর্নোর চিবক শহরের একটি স্কুল থেকে তিনশতাধিক ছাত্রীকে অপহরণ করে বিশ্ব গণমাধ্যমের নজরে আসে বোকো হারাম। বর্নো প্রদেশে সশস্ত্র এই জঙ্গি সংগঠনটি সবচেয়ে বেশি সক্রিয়। মাঝে মাঝে বোকো হারামের হামলায় মানুষের প্রাণহানি ঘটে সেখানে।


প্রসঙ্গত, নাইজেরিয়ার বোর্নো প্রদেশজুড়ে ইসলামি জঙ্গি সংগঠনগুলোর হামলা বেড়েই চলেছে। দশক ধরে চলতে থাকা এ সহিংসতায় হাজার হাজার মানুষ মারা গেছে। বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছে ২০ লাখের বেশি মানুষ।

আপনার মতামত লিখুন